রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ভারতে গিয়ে এমপি নিখোঁজ, যা জানালেন ডিবির হারুন মানসিক ট্রমায় ভুগছেন বিএনপি নেতারা: ওবায়দুল কাদের হেলিকপ্টার বিধ্বস্তের পর ‘পাওয়া যাচ্ছে না’ ইরানের প্রেসিডেন্টকে ভারতে গিয়ে নিখোঁজ আওয়ামী লীগের এমপি মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি
ইউক্রেনে এফ-১৬ বিমান পাঠানো হবে!

ইউক্রেনে এফ-১৬ বিমান পাঠানো হবে!

স্বদেশ ডেস্ক:

রাশিয়ার মোকাবেলায় ইউক্রেনে যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-১৬ পাঠানো হতে পারে বলে সম্ভাবনার সৃষ্টি হয়েছে। আর সেক্ষেত্রে রুশ বিমান বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের শক্তি অনেকগুণ বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে যুক্তরাজ্য ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী যথাক্রমে ঋষি সুনাক ও মার্ক রট্টি ইউক্রেনের জন্য যুদ্ধবিমান সহায়তা প্রদানের জন্য একটি ‘আন্তর্জাতিক কোয়ালিশন’ গঠনে সম্মত হয়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি অনেক দিন ধরেই এ ধরনের একটি কোয়ালিশন গঠনের আহ্বান জানিয়ে এসেছিলেন। রুশ বাহিনীর বিরুদ্ধে তার দেশের যুদ্ধে পাশ্চাত্যের কাছ থেকে তিনি প্রবলভাবে বিমান সহায়তা কামনা করছিলেন।

সুনাকের ডাউনিং স্টিট অফিসের এক মুখপাত্র বলেন, সুনাক ও রট্টি ইউক্রেনের বিমান সক্ষমতা নির্মাণর জন্য একটি আন্তর্জাতিক কোয়ালিশন গঠনের জন্য কাজ করবেন। তারা এফ-১৬ যুদ্ধবিমান প্রশিক্ষণ ও ক্রয়সহ সবকিছুর ব্যাপারে সহায়তা প্রদান করবেন। আইসল্রান্ডে কাউন্সিল অব ইউরোপ সামিটের পর তিনি এই মন্তব্য করেন।

ইউরোপের বেশির ভাগ ন্যাটো সদস্যা ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর পক্ষে। তবে গত জানুয়ারিতেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এতে সম্মত হননি।

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন, যুক্তরাষ্ট্রের নির্মিত এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেন হাতে পেলে তারা রুশ বিমানবাহিনীর বিরুদ্ধে এগিয়ে থাকবে।

সূত্র : আল জাজিরা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877